Friday 20 September 2013

শুকনো পাতায় প্রেম


-    নীরাজনা
এক জোড়া শুকনো পাতার মত 
একটা প্রজাপতি 
উড়ে এসে জুড়ে বসতে চেয়েছিল 
আমার শরীরে 
বারবার 

অফিসের গাড়ি ধরে শহরে যাব
তাড়া রয়েছে 
তবু ওর জন্য থামলাম 
প্রত্যক্ষ করলাম প্রয়োজন
একটা নিশ্চিত আশ্রয় 

আমার জানুতে নতজানু 
হয়ে আঁকড়ে ধরার ইচ্ছে
অনুভব করি 

জুতোর ফিতে বাঁধা বন্ধ 
নিথর আমি
–একটা শুকনো গাছের শাখা 

দেখলাম ওই শুকনো পাতায়
আছে প্রাণ আছে সংশয় 
মধ্যিখানে দাবি 
বিচিত্র রং রূপ লাবন্য 
রেণুর দ্যুতিরেখা অজস্র সৃষ্টি 

আমার শাখায় প্রেম জাগলো 

দেখলাম মৃদু কম্পনেও 
শুকনো পাতার আত্মরক্ষার নিজস্বতা 

উড়ে যায়  দূরে যায় আবার 
আসে কাছে 
দক্ষিনা  হাওয়া বইছিল  
অনুকূলে আমার ভালবাসা 
 আমি রসিক 
হয়ে রইলাম কিছুক্ষণ 

একটা ভুতুরে রং নিয়ে এসেছিল 
প্রথমবার অবজ্ঞা করেছি 
দ্বিতীয়বার নিজের মনে জিজ্ঞাসা 
আমি অবাক  হয়ে চোখের মণি 
স্থির রেখেছিলাম ...

ডানামেলা শরীরে বিচিত্র রং কারুকার্য 
আত্মরক্ষার জন্য একটা বোরখা 
- অদ্ভুত ধূসর পাখনা 

বোরখার আড়ালে একি মোহমায়া !
আমিতো  ঋশ্যশৃঙ্গ  নই !

সেই দিনটা ছিল শুক্রবার 
নিজেকে ভালবাসার  দিন 
তাই প্রত্যাখান করতে পারিনি 
শুকনো পাতায় প্রেম 

সত্যি বলতে ওই অস্থির পাতা 
দক্ষিনা বাতাসে গা ভাসিয়ে আমার 
ঘরে ঢুকতেই নিঠুর  আমি  
গৃহবন্দি করলাম তাকে 

শহরে ছুটছি অথচ মন 
ফিরে আসে বারবার 
দ্রুত ফিরে এসে দেখি 
সে নেই 
খুঁজেই পাচ্ছিনা 

কার্যত দিনটা আমার ভোগে গেল 
তারপর থেকে মুড অফ
দুদিন অপেক্ষায় থেকে তিন 
দিন পর আচমকা দেখা 


নীরব অভিমানে একটা ক্লান্ত প্রাণ 
পড়ে আছে আমার ঘরের এক কোণে 
আহত মন অভুক্ত শরীর 
নেই প্রত্যাশা আপন জিজ্ঞাসা 
রবিবারের রাত্তিরে 

ভাদ্রের পূর্নিমা 
মাঝরাতে পাখিরা ডাকে
আমার চেনা শালিক
ঘাড়ের  লোম উঠে যাওয়ার দুঃখে
কেঁদে ওঠে 

আমি রাত জাগি 
কবিতা লেখার ভনিতা ক’রে প্রেম 
সাগরে ডুবদিই 

অপরাধী আমি
পাহারাদার সেজে মদের গন্ধে বিভোর 

প্রায় ষাট বছরের পুরনো একটি পাতা 
দেখতে চাইছি  তলানিতে একবিন্দু 
রসবোধ সামান্য প্রচেষ্টার পর 
দেখি শিশিরের মত বিন্দু বিন্দু সবুজ
যৌনরেখা ক্রমশ জেগে উঠছে

ভোররাতে চোখ বুঁজে আসে 
বুকের মাঝে আলতো ছোঁয়ায়
ভাঙে  ঘুম 
দেখি হৃদয়ের কাছে রামধনু আঁকা 

জানলার ফাঁক বেয়ে সূর্যকিরণ 
দেখি ওই  জোড়া শুকনোপাতা 
ক্ষনিকের  অতিথি আমার
ঘর প্রদক্ষিন করে
তারপর আলোর গতিতে উড়ে যায় 
নিজের ঠিকানায় 





No comments:

Post a Comment