Saturday 7 September 2013

।। ইচ্ছেবাষ্প ।।



আজ আমার হাভানা চুরুট 
খেতে ইচ্ছে করছে খুব 

হৃদয় থেকে সৌখিন এই ইচ্ছেবাষ্পটা 
বেরিয়ে আসতে  চাইছে বারবার  


পকেট -এ মুরদ নেই 
- আমি বাহাদুরের মত
হিলকার্ট রোড ধরে হাঁটছি
খুঁজছি গাছের ছায়া 

এখানে গাছ আছে, ছায়াও আছে 
কিন্তু এলিয়ে  বসার মত পরিসর 
পরিস্থিতি নেই
আপাত ফাঁকা নোঙরা ফুটপাথে 
ওরা নেই 

ওরা আসছেনা, আসতে পারছে না 
পাহাড় বেয়ে  বেশ কিছু দিন 
- পায়ে পায়ে রঙিন কোমল  
পমপম চপ্পল প্রায় অদৃশ্য   

দূরে কোথাও  একটা ভাষণ হচ্ছে 
- পরিবর্তন এর পর... 
দীর্ঘ বন্-ধ  রাজনীতি  

আবার হাসপাতাল মোড়ে 
রাস্তার  ধারে  দাঁড়িয়ে চলছে কথা কাটাকাটি
- প্রথম পরিচয়ের দিন থেকে 
দিনে তিন তিনবার ফোন...! 
এখন কোথায় গেল... ? 
কিসের পরিবর্তন ? 

ফিরে দেখি রিক্ত জীর্ণ এক  নারীকে
একটি শীর্ণ লম্পট লোকের দিকে আঙুল তুলে...

দূরের সেই ভাষন, কে দিচ্ছে  কে জানে,
ক্রমশ কাছে আসছে 

- পরিবর্তনের এক কান্ডারী বোধহয়!  

আমি চলছি , একটা চারমিনার কেনার মত 
কিছু আছে কিনা 
দেখছি 
প্রায় না খেতে পাওয়া বাঙালিদের 
প্রবল দাপুটে মিছিল দেখে অবাক হচ্ছি 
অন্তরে মুচকি হাসছি 

আমি চলছি বার রেঁস্তরা পেরিয়ে
অগত্যা প্রিন্স হেনরির খোঁজে 
যখন পাহাড়ি রানী কে নিয়ে 
রাজরানী একরোখা 

হঠাত-ই থামতে হলো 
দেখি শুভাকাঙ্খী পথ আগলে 
কুশল বিনিময়ের ভাষা বদলেছে 
আজ অনিচ্ছাতেও থামি 
থামতেই হয় 
যেভাবে ভালবাসা দাঁড়ায় 

তারপর আমি আর পথ 
একা একা হাঁটা 
তরাই এর বালু কণা 
ভাষণের শব্দ 
স্পষ্ট হয় আরও  
- বাংলা ভাগ হতে দিচ্ছি না...

আমার মনে তখন 
আমি আমরা ও সে 
- ডুয়ার্স এর সেই  
নেপালি মেয়েটির আদিবাসী রঙে 
মিশে যাওয়া প্রেম   
আর আমার প্রথম দিকের কবিতা 

-ডিভোর্স  দিইনি আজও 
ভালোবেসে আছি মোবাইল 
কবিতা শোনাব তোমায়  
জয়  গোস্বমীর
আমি এথেল-বাড়ি   যাব  ... 

ক্রমশ দৃশ্যান্তর

দু একটি লোক কান পেতে আছে 
নিউক্লিয়াস মোড়ে  
যেখানে সব বিপ্লব শেষে  
কুশপুতুল দাহ 


আমি ভাবি দেশের অর্থনীতি 
আমার কোম্পানি 
দেশের পরিচালক দল 
একই পথে এক দৈন্য দশা! 

আমার হাভানা চুরুট খেতে ইচ্ছে করছে খুব 

আমি থামি
একটু পাহাড়ি ভাষন শুনি 
সেই ইচ্ছেবাষ্প কথা দূর  দর্শনে
এক সময় যে পাহাড়ের চূড়ায় উঠে মেঘ হয়েছিল
মানে ওঠানো হয়েছিল 
কিছু পরিবর্তনের পর 
সে এখন পাহাড় থেকে 
আরও দুরে যেতে চাইছে  

যিনি বলছেন 
তিনি হেরো নেতার 
পায়ের কাছেই বসতেন একদিন 
কিন্তু আজ 
কি লম্বা সফর স্বপ্ন

আজ আমার তোমার হাভানা  চুরুটে
লম্বা টান দিতে ইচ্ছে করছে খুব 

No comments:

Post a Comment